BAITUL MAMUR JAME MOSQUE & AL-JAMIATUL ISLAMIA MODINATUL ULUM MADRASHA & DARUL AITAM

বায়তুল মা"মুর জামে মসজিদ ও আল জামিয়াতুল ইসলামিয়া মদিনাতুল উলুম [মাদরাসা] ও এতিমখানা

পরিচিতি:

গঠনতন্ত্রে প্রতিষ্ঠান শব্দ দ্বারা “আল-জামিয়াতুল ইসলামিয়া মদিনাতুল উলুম [মাদরাসা] ও এতিমখানা, ওয়ার্ড নং ০৫, ব্যাংক কলোনী, এ-ব্লক, সাভার, ঢাকা” ই উদ্দেশ্য।

মূল আদর্শ:

এই প্রতিষ্ঠানের মূল আদর্শ হল, দরসে নিযামি দারুল উলুম দেওবন্দ তথা কাওমি মাদরাসা শিক্ষাবোর্ডের আদর্শই তার প্রকৃত আদর্শ। যা আহলুস সুন্নাহ ওয়াল জামাআত অর্থাৎ নবি কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, তার সাহাবায়ে কিরাম রাদিয়াল্লাহু তাআলা আনহু, তাবিয়িন এবং আইয়িম্মায়ে মুজতাহিদিন গ্রহণ করেছিলেন। এই আদর্শের ভিত্তিতে তার যাবতীয় কার্যক্রম সংরক্ষিত ও পরিচালিত হবে ইনশাআল্লাহ। অবশ্য অবশ্য এই প্রতিষ্ঠান দলীয় রাজনীতি বা রাজনৈতিক সর্বপ্রকার দলের সাথে সংশ্রব মুক্ত থাকবে।

উদ্দেশ্যাবলি:

এই প্রতিষ্ঠান কুরআন-হাদিসের আলোকে পরিচালিত হবে। কুরআন-হাদিস পরিপন্থি পরিবর্তন এবং পরিবর্ধন করার ক্ষমতা কারো থাকবে না।

লক্ষ্যাবলি:

[ক] শিশু বিভাগ হতে সর্বোচ্চ দাওরায়ে হাদিস বা তাকমিল (স্নাতকোত্তর) ভবিষ্যতে আরো উচ্চশিক্ষা প্রদানের ব্যবস্থাবলী, যেমন: তাখাসসুসাত অর্থাৎ পবিত্র কুরআনুল কারিমের তাফসির, ফিকহ-ফতোয়া বা ইফতা, উলুমুল হাদিস এবং আরবি ভাষা সাহিত্য ইত্যাদি বিভাগসমূহ চালুর সিদ্ধান্ত এবং সে লক্ষ্য নিয়ে জামিআ সামনে বাড়ছে। ইসলামি শিক্ষা, হিফযুল কুরআন, কিতাব বিবাগ ও অন্যান্য আবশ্যকীয় প্রয়োজনীয় বিষয়াদি “আল-জামিয়াতুল ইসলামিয়া মদিনাতুল উলুম [মাদরাসা] সম্পাদিত নিসাব অনুসারে মূল আরবি ভাষার মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলতে থাকবে। পাশা-পাশি ৮ম শ্রেণী পর্যন্ত বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে শিক্ষা দানের ব্যবস্থা থাকবে। গরিব ও অসচ্ছল ছাত্রদের কিতাব-পত্র, খাবার ইত্যাদি মাদরাসার গোরাবা তাহবিল হতে যথা সম্ভব ব্যবস্থা গ্রহণ করবে।
[খ] ইলম ও আমলের মাধ্যমে মুসলিম জনসাধারণের মধ্যে আল্লাহ তাআলার ভালোবাসা ও ভয় এবং মুসলমানদের পরস্পর হামদরদি ও দয়ার ভাব পয়দা হওয়া। অধিকন্তু তাদের মধ্যে জাতি ও দেশের জন্য কুরবানির প্রেরণা এবং ইসলামি পরিবেশ, ইসলামি জীবন ব্যবস্থা ও জাতীয় সংহতি প্রতিষ্ঠা করার উদ্যোগ পয়দা করা।
[গ] ইসলামের প্রচার-প্রসার ও শিক্ষাদানে তা‘লিম ও তাবলিগ, উপযুক্ত উসতাদ, উলামা, হাফেয, কারি, মুবাল্লিগ ও দ্বীরে খাদেম তৈরি করা এবং তাদের কে প্রশিক্ষণ দিয়ে জাতীয় খিদমতের জন্য উপযোগী করে তোলা।

কর্মধারা:

আল-জামিয়াতুল ইসলামিয়া মদিনাতুল উলুম [মাদরাসা] একটি ব্যতিক্রম ধর্মী শিক্ষা প্রতিষ্ঠান। এর কর্মধারা শিশু শ্রেণী হতে আরম্ভ করে সর্বোচ্চ ক্লাস দাওরায়ে হাদিস বা তাকমিল (স্নাতকোত্তর) সহ দারুল ইফতা পর্যন্ত বিস্তৃত। উন্নত শিক্ষা পদ্ধতির মাধ্যমে কুরআন, হাদিস, ফিকহ, তাফসির, উসূল ও আকাইদসহ বাংলা, ইংরেজি, গণিত, ইতিহাস ও ভুগোল ইত্যাদি প্রয়োজন মাফিক শিক্ষা দেয়ার পাশা-পাশি ছাত্রদেরকে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন প্রকার প্রশিক্ষণের সু-ব্যবস্থাও রয়েছে।