BAITUL MAMUR JAME MOSQUE & AL-JAMIATUL ISLAMIA MODINATUL ULUM MADRASHA & DARUL AITAM

বায়তুল মা"মুর জামে মসজিদ ও আল জামিয়াতুল ইসলামিয়া মদিনাতুল উলুম [মাদরাসা] ও এতিমখানা

আমাদের জামিয়া যাবতীয় সুযোগ-সুবিধার ক্ষেত্রে অন্যান্য কাওমি মাদরাসা তথা দারুল উলুম দেওবন্দের আদলে পরিচালিত সকল প্রতিষ্ঠানের ন্যায়। সে হিসেবে আমাদের শিক্ষাবর্ষের শুরু-শেষ হয় আরবি বৎসর হিসেবে। তাই আরবি শাওয়াল মাস থেকে রমাযান পর্যন্ত শিক্ষাবর্ষ গণনা করা হয়। শাওয়াল মাসের ৬-৭ তারিখের মাঝে মাদরাসা খোলা হয় এবং শা‘বান মাসের ২২-২৫ তারিখের মাঝে মাদরাসা বন্ধ ঘোষণা হয়। সাপ্তাহিক ছুটি শুক্রবার সমূহ ছাড়াও রমাযানুল মুবারক ও ইদুল ফিতর উপলক্ষে অনুর্ধ্ব ৪৫ দিন, ইদুল আযহা উপলক্ষে ১০ দিন, ধর্মীয় এবং রাষ্ট্রীয় বিভিন্ন উপলক্ষে ৩-৫ দিন, সেমাহি (প্রথম সাময়িক) পরীক্ষার পর ৭ দিন ও শশমাহি (দ্বিতীয় সাময়িক) পরীক্ষার পর ৭ দিন জামিয়ার শিক্ষা কার্যক্রম বন্ধ থাকে। অর্থাৎ বৎসরে উল্লেখিত এই কয়দিন মাদরাসা সকল ছাত্র, উসতাদ এবং সম্মানিত মুলাযিমিনদের জন্য ছুটি থাকে।
ছুটি গ্রহনের প্রক্রিয়া:
জামিয়া কর্তৃক নির্ধারিত ছুটি গ্রহনের জন্য ছাত্রদের কোনো আবেদন করতে হয় না। তবে কেউ যদি বিশেষ কারণে নির্ধারতি ছুটি ভিন্ন অন্য কোনো দিন ছুটির প্রয়োজন হয়। তাহলে সেক্ষেত্রে ২৪ ঘন্টার ছুটি নিজ শ্রেণী কক্ষের নিগরান তথা দায়িত্বপ্রাপ্ত উসতাদের কাছ থেকে অনুমতি নিয়ে তার পর যেতে হবে। আর যদি ২৪ ঘন্টার চেয়ে বেশি ছুটির প্রয়োজন হয় সেক্ষেত্রে মুহতামিম সাহেবের বরাবর আরবি কিংবা বাংলায় দরখাসত লিখে নিজ শ্রেণীর নিগরান উসতাদের সুপারিশ গ্রহণ করত মাদরাসার শিক্ষাসচিবের দসতখত নিয়ে যেতে হবে। কেউ যদি নিয়মতান্ত্রিক ছুটি গ্রহণ না করেই মাদরাসা থেকে বের হয় তাহলে পরবর্তিতে তাকে জামিয়ার নির্ধারিত শাস্তি ভোগ করত ক্লাসে বসার আবেদন করে দরখাসত লিখতে হবে এবং তাতে নিজ ক্লাসের উসতাদের সুপারিশ অবশ্যই লাগবে।
ভর্তি বাতিল বলে গণ্য হবে:
কেউ যদি মাদরাসা কর্তৃপক্ষ কিংবা নিজ শ্রেণী কক্ষের নিগরান উসতাদের অবগতি ছাড়া ছুটিবীহিন লাগাতার ৭ দিন মাদরাসা থেকে অনুপস্থিত থাকে। তাহলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে। অবশ্য মাদরাসার কর্তৃপক্ষকে জানিয়ে অনুপস্থিত থাকলে কিংবা অনুপস্থিত থাকার পর উপযুক্ত কারণ দর্শাতে পারলে শিক্ষাসচিবের যাচাই করার অবকাশ রয়েছে। সেক্ষেত্রে তিনি নিগরান উসতাদের সুপারিশে উপযুক্ত মনে করলে তার ভর্তি বহালও রাখতে পারে।