BAITUL MAMUR JAME MOSQUE & AL-JAMIATUL ISLAMIA MODINATUL ULUM MADRASHA & DARUL AITAM

বায়তুল মা"মুর জামে মসজিদ ও আল জামিয়াতুল ইসলামিয়া মদিনাতুল উলুম [মাদরাসা] ও এতিমখানা

জামি‘আর ছাত্রদের বিভিন্ন সুযোগ-সুবিধা ও যাবতীয় সমস্যাদি সমাধানসহ নিম্নোক্ত গুরুত্বপূর্ণ শাখাসমূহ পরিচালনা করার স্বার্থে ছাত্রদের সম্মিলিত উদ্যোগকেই জামি‘আর ছাত্র সংসদ বলা হয়।
[ক] পাঠাগার ব্যবস্থাপনা:
যেকোনো ভাষার সাহিত্য চর্চার জন্য প্রয়োজন সে ভাষার বিভিন্ন বিষয় ভিত্তিক সাহিত্য রচনা অধ্যায়ন করা। তাই ছাত্র সংসদের পক্ষ হতে একটি উন্নত পাঠাগারের ব্যবস্থা রয়েছে। এখানে রয়েছে বাংলা সাহিত্য, ইসলামের ইতিহাস, বিজ্ঞান, ভূগোল, তাফসির, বিভিন্ন মনীষিদের জীবনিসহ নানা বিষয়ের অসংখ্য বইয়ের বিপুল সমাহার। ছাত্ররা তাদের ক্লাস ও ব্যক্তিগত পড়া-শুনার ফাকে ফাকে নির্দিষ্ট বিধি-নিষেধের সীমায় থেকে উক্ত পাঠাগারে বিভিন্ন বিষয়ে অধ্যায়ন করে।
[খ] বক্তিতা প্রশিক্ষণ:
নির্দিষ্ট পাঠ্যক্রম ছাড়াও সর্ব সাধারণের মধ্যে ইলমে দ্বীনের প্রচার-প্রসারের যোগ্যতা অর্জনের লক্ষ্যে যুগের আহŸানে সাড়া দেয়ার প্রেক্ষিতে ছাত্রদের বিশেষ অনুশীলনের জন্য পাক্ষিক বক্তৃতা প্রশিক্ষণ কোর্স ও বার্ষিক প্রতিযোগীতামুলক বিষয়ভিত্তিক সেমিনারের ব্যবস্থা রয়েছে এবং মাঝে মাঝে নির্দিষ্ট কিছু বিষয়ের উপর প্রশিক্ষণমুলক আলোচনার মজলিস অনুষ্ঠিত হয়।
[গ] দেয়ালিক:
আদিকাল হতেই সত্য-মিথ্যার লড়াই অস্ত্র, বক্তৃতা ও লিখনী মাধ্যমে হয়ে আসছে। লিখিত আকারে বাতিলের জবাব দেয়ার জন্য ছাত্রদের পক্ষ হতে কবিতা, ছোটগল্প, চিত্রাঙ্কন ও প্রবন্ধ লিখে “সুবহে সাদিক” নামে একটি বাংলা দেয়ালিকা এবং আরবি সাহিত্য চর্চার জন্য “আল কামার” নামে একটি আরবি দেয়ালিকা প্রকাশিত হয়। আর এর পূর্ণ তত্ত¡বধানে থাকে ছাত্র সংসদের সাথী ভাইয়েরা।
[ঘ] সেবা ও চিকিৎসা বিভাগ:
ছাত্র সংসদের পরিবেশনারয় একটি হল সেবা ও চিকিৎসা ফান্ড। সেখান থেকে রোগাক্রান্ত ছাত্রদেরকে বিশেষত যারা আর্থিকভাবে কিছুটা দুর্বল তাদের জরুরী ভিত্তিতে প্রাথমিক চিকিৎসার পাশা-পাশি ঔষধ সরবরাহ করা হয়।